আধুনিক কৃষি প্রযুক্তির নাম / কৃষি ক্ষেত্রে প্রযুক্তির নাম

 আধুনিক কৃষি প্রযুক্তির নাম / কৃষি ক্ষেত্রে প্রযুক্তির নাম 

আমাদের আজকের আর্টিকেলটি হচ্ছে আধুনিক কৃষি প্রযুক্তির নাম,কৃষি কাজে ব্যবহৃত যন্ত্রপাতির নাম,আধুনিক কৃষি যন্ত্রপাতির তালিকা নিয়ে। আশা করি আজকের আর্টিকেল থেকে সঠিক তথ্য গুলো পেয়ে যাবেন।

আধুনিক কৃষি প্রযুক্তির নাম
আধুনিক কৃষি প্রযুক্তির নাম

আধুনিক কৃষি প্রযুক্তির নাম পরিবর্তন নিয়ে ব্যাপক।বাংলাদেশ হচ্ছে কৃষি প্রধান দেশ। এদেশের মানুষগুলো কৃষির উপর নির্ভরশীল।বিশ্বে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির শিকার হয় বাংলাদেশের কৃষকেরা। কারণ বাংলাদেশে এমন একটা প্রযুক্তিগতভাবে উন্নত দেশ নয়।

 কৃষিকাজে ব্যবহৃত যন্ত্রপাতির নাম

আধুনিক কৃষি প্রযুক্তির নাম এর আবিষ্কারের জন্য আমরা পেয়েছি কৃষিতে ব্যাপক পরিবর্তন।প্রযুক্তিগতভাবে উন্নত নয় বলে, যখনই বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগ সৃষ্টি হয় তখন এদেশের কৃষকেরা বেশি ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়। প্রাকৃতিক দুর্যোগ সৃষ্টি হলে এদেশের কৃষকেরা অনেক বেশি টেনশনে পড়ে যায়। 

কয়েকটি কৃষি প্রযুক্তির নাম 

এদেশের কৃষি প্রচলন শুরু হয়েছিল লাঙ্গল, জোয়াল,গরু এসব দিয়ে। প্রাচীন কালের মানুষ এসবের সাহায্যে কৃষি কাজ করতো। বিজ্ঞান এই পর্যন্তই যোগে এসবগুলো এখন বিলীন হয়ে গিয়েছে। 

আধুনিক কৃষি যন্ত্রপাতির নাম

আমাদের শেশে অসংখ্য আধুনিক কৃষি প্রযুক্তির নাম রয়েছে।বর্তমান যুগ বিজ্ঞানের যুগ।বিজ্ঞানকে বাদ দিয়ে একটা মুহূর্তও কল্পনা করা যায় না। বিজ্ঞান শুধু শিক্ষা ক্ষেত্রে নয়, চিকিৎসা ক্ষেত্রে নয় বিজ্ঞান কিন্তু পরিবর্তনে নিয়ে এসেছে কৃষি ক্ষেত্রেও। 

কৃষি কাজে ব্যবহৃত যন্ত্রপাতির নাম ও ব্যবহার 

আধুনিক বিজ্ঞানের আবিষ্কারের জন্য আজ কৃষি কাজগুলো অনেক সহজ হয়ে গিয়েছে। বিজ্ঞান নিয়ে এসেছে কৃষি কাজের ব্যাপক পরিবর্তন। যে পরিবর্তনগুলো মানুষ দ্বারা পরিবর্তন করতে হলে অনেক বেশি অসম্ভব হয়ে পড়তো। 

কৃষিতে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার

বিজ্ঞানের এ আবিষ্কারের জন্য আজকের কৃষক অতি সহজে কিসে কাজের সব কাজ একেবারে সহজ পদ্ধতি দিতে চালিয়ে যাচ্ছেন। বিজ্ঞান যন্ত্রপাত কৃষকের জীবন একেবারে সহজ করে দিয়েছে। 

৫টি কৃষি যন্ত্রপাতির নাম

কৃষিতে যে পরিমাণ টাকা খরচ করা লাগতো এখন আর সে পরিমাণ টাকা খরচ করা লাগেনা। কারণ মাধ্যমে কম টাকায় অধিক ফসল ফলানো যায়। বিজ্ঞানের আবিষ্কার পুরো জাতিকে বিস্ময়কর বানিয়ে দিয়েছে। 

আধুনিক কৃষি যন্ত্রপাতির তালিকা

যারা আধুনিক কৃষিকাজের প্রযুক্তির নাম এবং প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানতে চান তাদের জন্য আজকে আর্টিকেলটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। নিচে কৃষি যন্ত্রপাতির ব্যবহার সম্পর্কে আলোচনা করা হলো। 

১০ টি আধুনিক কৃষি প্রযুক্তির নাম ও ব্যবহার

১) ফ্লামিং টাক্টার-

ফ্লামিং টাক্টার এই যন্ত্রের কার্যকলাপ দেখলে আপনি সত্যি অবাক হয়ে যাবেন। বলবেন বাপরে বাপ বিজ্ঞানী এটা কি আবিষ্কার করল। বিশেষ করে এই যন্ত্রের সাথে সোয়াল কাল্টিভেশন মেশিন লাগানো থাকে। যেখানের ভিতর থেকে আগুন বের হয়।আর এই আগুন গুলো বেশ কয়েকটি নজল লাগানো থাকে তা দিয়ে বের হয়।যার ফলে অনেক জায়গা জুড়ে আগুন বের হয় সেখান থেকে।এই যন্ত্রের মূল কাজ হচ্ছে ক্ষেতের উপর দিয়ে এই ট্রাক্টর যায় এবং এই যন্ত্রের ভিতর থেকে বেরিয়ে আসা আগুন গুলো জমিতে থাকা আগাছা গুলোকে ধ্বংস করে দেয়।ফলে ক্ষতিকর ব্যাকটেরিয়া গুলো জমিতে থাকে না এবং জমির ফসল হয় অনেক বেশি। বিজ্ঞানের এক বিস্ময়কর এক আবিষ্কারের যন্ত্রের নাম হচ্ছে ফ্লামিং টাক্টার।এটি কৃষি কাজের জীবনযাত্রাকে অনেক বেশি সহজ করে দিয়েছে। 

২) দ্য ক্যারট হারভেস্টার -

দ্য ক্যারট হারভেস্টার কৃষি বিজ্ঞানের এই যন্ত্রটি তৈরি করেছেন ড্যানিশ কোম্পানি। বিস্ময়কর এই যন্ত্রটি মাটিতে লাগালে মাটি থেকে অনেক সহজে তোলা আনতে পারে গাজর। যারা গাজরের চাষ করেন তাদের জন্য এই যন্ত্রটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। এই যন্ত্রটি দিয়ে এক মিনিটে কয়েক হাজার গাজর মাটি থেকে তুলে আনা সম্ভব। আর সে কয়েক হাজার মাটি থেকে গাজর তুলে আনতে হলে ১০ থেকে 15 জন মানুষ লাগবে এবং তাদের সময় ব্যয় হবে তিন দিন থেকে চার দিন। এই যন্ত্রের সামনের অংশে খুব ধারালো ব্লেড থাকে। যা ফসলের মধ্যে দিয়ে চলে যায় এবং গাজরের উপর সবুজ পাতাকে ধরে তারপর এর সাথে থাকা কনভেয়ার বেল্ট এর মাধ্যমে সংরক্ষণ করে এবং গাজর গুলোকে কন্টিনার পর্যন্ত পৌঁছানো হয়। আর আবর্জনা ফিল্টার করে বাইরে চলে যায়। এই যন্ত্রটিও কিন্তু কৃষি জীবনের পরিবর্তন নিয়ে এসেছে।এই যন্ত্রটি কৃষকের ব্যয়বহুল খরচ কে অনেক বেশি কমিয়ে দিয়েছে। 

৩) ওয়াল্টার পাম্প -

ওয়াল্টার পাম্প এই যন্ত্রটি দিয়ে বিভিন্ন রকমের চাষাবাদ করা জমিতে পানি দেওয়া হয়। ধানের জমি,গমের জমি ইত্যাদি জমিতে গুলো খুব কম খরচে সহজে পানি দেওয়া হয়।যা মানুষ দ্বারা পানি দেওয়া অসম্ভব। এর সাকসেস মেকানিজম পানিকে শুষে খেতে স্প্রে করে দিতে পারে।এটা এক দিকেই রোটেট করা যায়।তবে উন্নত মানের ওয়াটার পাম্প গুলো ১৮০° পর্যন্ত রোটেট করা যায়।যার কারণে চারিদিকে পানি দেওয়া যায় আবার এর মাধ্যমে ক্ষেত থেকে অতিরিক্ত পানি বের করা যায়। যন্ত্রটি দিয়ে আরো বিভিন্ন রকমের আনুষাঙ্গিক কাজ করা যায়। এ যন্ত্রটি আবিষ্কারের পরে কৃষকের আর চিন্তা করতে হয়নি পানি কিভাবে দিবে। 

৪) কবিন হারভেস্টার -

কবিন হারভেস্টার এই যন্ত্রটি দেখতে একেবারে ট্রাক্টরের মত।এই যন্ত্রটির সামনের দিকের অংশতে অনেকগুলো ব্লেড লাগানো থাকে আর এগুলো ঘুরতে থাকে তখন সামনে থাকা ফসল গুলো কেটে যায় এবং কনফিয়ার ব্লেডের মাধ্যমে ফসল গুলি পিছনে থাকা গাড়ির বাড়িতে চলে যায় এবং আবর্জনা গুলোকে আলাদা করে দেয়।এই যন্ত্রটি মাধ্যমে গম, ভুট্টা, বার্লি অনেক ক্ষেত্রে ভালো কাটা যাবে। তবে এ যন্ত্রটির মাধ্যমে সকল ধরনের দানাদার শস্য কাটা যাবে । যন্ত্রটিও কিন্তু কৃষকের জীবন যাত্রা কে আরো বেশি সহজ করে দিয়েছে। 

৫) ট্রাক্টর -

ট্রাক্টর নামক এই যন্ত্রটি অনেক বেশি শক্তিশালী। এটি একটি আধুনিক কৃষি যন্ত্রপাতি। এই যন্ত্রটি আবিষ্কার হওয়ার পর থেকে কৃষকদের ফসলের উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। যার মাধ্যমে মাটি আলগা সহ জমির ফসল পরিবহন ও অন্যান্য আনুষাঙ্গিক কাজ এই যন্ত্রটির মাধ্যমে করা যায়। তাই আধুনিক কৃষি প্রযুক্তি আবিষ্কার হওয়ার ফলে কৃষকদের জীবনযাত্রার বেশ পরিবর্তন এসেছে। ফসলের উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পেয়েছে দ্বিগুণ। এই যন্ত্রটির দ্বারা জমিতে অনেক বেশি সুন্দরভাবে মাটি খনন করা হয়। যেটিতে কোন বীজ বপন করলে অনেক ভালো বীজ।

পাঁচটি কৃষি যন্ত্রপাতির নাম

৬) রোবোটিক মিল্কিং সিস্টেম-

রোবোটিক মিল্কিং সিস্টেম যন্ত্রটি আবিষ্কার হওয়ার ফলে ব্যাপক পরিবর্তণ এসেছে গরু পালন করার খামারগুলোতে। আমরা আগে হাত দিয়ে গরুর থেকে দুধ গ্রহণ করতাম। বর্তমানে এ আধুনিক প্রযুক্তি অনেকটা এগিয়ে দিয়েছে যার ফল আমরা এখন রোবোটিক মিল্ক সিস্টেম এর মাধ্যমে দুধ দোহন করতে পারি। হাতে দুধ দোহন এ কাজটি অনেক কঠিন ছিল। যার জন্য মানুষ গরু পালন করতে কম। এ যন্ত্র টা আবিষ্কারের ফলে মানুষের গরু পালনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এটি কাজ করে মূলত ছোট ছোট চারটি কাজ সাকসেস মেকানোর জমির মাধ্যমে গরুর ওলান থেকে দুধ দহন করে। এই কাজটি অনেক বেশি সহজ হয়ে গিয়েছে। গরুর ওলান থেকে দুধ দহন করা অনেক বেশি কষ্টসাধ্য ছিল। কিন্তু রোবোটিক মিল্কিং সিস্টেম এ যন্ত্রটি এ কাজটিকে অনেক বেশি সহজ করে দিয়েছে। 

৭) আর্থ আগার-

আর্থ আগার এটি একটি আধুনিক কৃষি প্রযুক্তি।এই আধুনিক প্রযুক্তিটি এমন যে এই হারভেস্টার মেশিনের সম্পূর্ণ লোহার অংশে খুব ধারালো এবং ব্লেডের মতো চোখ। এটি যখন মেশিনের মাধ্যমে জোরে হয় তখন সে জায়গার উপর মেশিনটি চালানো হয় সেই জায়গা ঘুরে যায় এবং একটি গর্ত সৃষ্টি করে।আর এই আবিষ্কারের যন্ত্রটি কাজ করে মূলত এইভাবে।এই মিশিন গর্তে খুঁড়ে যে সমস্ত জিনিসপত্র  লাগানো হয় যেমন বিভিন্ন ছোট বড় গাছ। মূল কথা হচ্ছে এই যন্ত্রটি দ্বারা মাটিতে গর্ত করা হয় এবং এই গর্তগুলোতে নানা রকমের গাছ রোপন করতে সাহায্য করে। 

৮) চপার মিশিন-

চপার মশিন এই প্রযুক্তি আবিষ্কার হওয়ার কারণে গরু, মহিষ, ছাগল, মহিষ ইত্যাদি পালনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এই মেশিনটি হচ্ছে মূলত একটি ঘাস কাটার মেশিন।এই যন্ত্রটির সাহায্যে অনেক বেশি পরিমাণে ঘাস কাটা যায়।যারা গরু ছাগল মহিষ পালন করেন তাদের জন্য এই যন্ত্রটি অনেক বেশি উপকারি।এই মেশিনে তেমন একটা বিপদজনক সংকেত নেই।এটিতে থাকা একটি বাতাস যা ভিতরে প্রবাহিত করে তা আপনার ঘাস ও গাছ দেওয়ার সাথে সাথে ভিতরে টেনে নিয়ে যায়। ফলে আপনার হাত কাটার সমস্যা নেই। বিশেষ করে কোন ধরনের সমস্যায় পড়তে হবে না। এ মেশিনের মাধ্যমে খুব সহজে ফার্মিং করা যায়। 

৯) রাইস ট্রান্স প্লান্টার-

রাইস ট্রান্স প্লান্টার এই যন্ত্রটি কৃষি জমিতে ধান রোপন করার পদ্ধতিকে আরো অনেক বেশি সহজ করে দিয়েছে। আমরা সব কৃষক আগে ধানের জমিতে ধান হাত দিয়ে রোপন করতাম।আর এই ধান রোপন করার জন্য অনেক কৃষকের প্রয়োজন হত এবং অনেক সময়ও লাগত।কিন্তু বর্তমান সময়ে এ প্রযুক্তির মাধ্যমে অল্প টাকায় অল্প সময়ে অনেক বেশি পরিমাণ জমিতে ধান রোপন করা যায়। আধুনিক প্রযুক্তিতে কৃষককে ধান রোপন করার পদ্ধতিকে অনেক বেশি সহজ করে দিয়েছে। যন্ত্রটি মাধ্যমে ধান রোপন করার জন্য কৃষক নিজে যথেষ্ট। অন্য কোন কৃষকের লোকের প্রয়োজন হবে না। এই মেশিনটি চালানোর আগে ধানের বীজগুলো মেশিনের উপর রেখে দিতে হবে এবং মেশিন চালানোর সাথে সাথে চার থেকে পাঁচটি হাতের মত রোবট ধান বুনতে থাকবে। এই আধুনিক কৃষি প্রযুক্তি কৃষকের জীবন যাত্রাকে অনেক বেশি সহজ করে দিয়েছে। মেশিনের কার্যক্রম দেখে আপনি সত্যি অবাক হয়ে যাবেন। 

১০) ল্যান্ড গ্রাস কাটিং মেশিন-

ল্যান্ড গ্রাস কাটিং মেশিন এই আধুনিক যন্ত্রের মাধ্যমে আপনি আপনার জমিতে কিংবা আপনার উঠানের বা বাগানের অতিরিক্ত ঘাস এই যন্ত্রটির মাধ্যমে কাটতে পারেন।এই আধুনিক মেশিনটি চালানো অনেক বেশি সহজ।এটি জমির অতিরিক্ত ঘাস পরিষ্কার করার জন্য সেরা একটি মাধ্যম।

আমাদের শেষ কথা। এই ছিল আমাদের আজকের আর্টিকেল। আশা করি আজকের আর্টিকেল থেকে কৃষি বিজ্ঞানের প্রযুক্তি এবং তার ব্যবহার সম্পর্কে সঠিক তথ্য জানতে পেরেছেন। প্রযুক্তির এই যুগে কৃষিকাজকে অনেক বেশি সহজ করে দিয়েছে। যার ফলে অল্প পরিশ্রমে বেশি ফসল উৎপাদন করা যায়  

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url